Friday, March 21, 2014

ডিজিটাল এসএলআর ক্যামেরা ব্যবহার ৩, মিটারিং মোড

ডিজিটাল এসএলআর ক্যামেরা ব্যবহারের মুল কারন আপনি উচু মানের ছবি চান। ক্যামেরা তাক করবেন আর ক্লিক করে ছবি উঠাবেন এতে সন্তুষ্ট নন। ভাল ছবির জন্য আপনাকে দৃষ্টি রাখতে হয় ছবির জন্য প্রয়োজনীয় সবকিছুর দিকেই। ফটোগ্রাফির মুল শব্দ হচ্ছে ফটো বা লাইট। একে একেবারে নিখুতভাবে ব্যবহার করার ওপর নির্ভর করে ছবি ভালমন্দ।
সব ক্যামেরাতেই মিটারিং বলে একটি ব্যবস্থা রয়েছে। সামনে যে আলো আছে তারজন্য কত এপারচার ব্যবহার করবেন, কত সাটার স্পিড ব্যবহার করবেন এটা ক্যামেরা নিজেই হিসেব করে বলে দিতে পারে। আপনি একটিকে নির্দিষ্ট করে দিলে তারসাথে মানানসই আরেকটি কত হবে সেটা নিয়েও ভাবতে হয় না।  এর বাইরেও আরো নিখুতভাবে আলো ব্যবহারের ব্যবস্থা রয়েছে এসএলআর ক্যামেরায়।
এখানে নাইকন ডি-৯০ ক্যামেরা ব্যবহার করা হচ্ছে উদাহরন হিসেবে। নাইকনের অন্যান্য এসএলআর ক্যামেরা সরাসরি একইভাবে ব্যবহার করা যাবে, এছাড়া অন্য ব্রান্ডের ক্যামেরায় বাটন-পদ্ধতির কিছু ভিন্নতা থাকলেও মুল বিষয় একই।
মিটারিং মোড
আপনি এক্সপোজার পরিমাপের জন্য সামনে দৃশ্য ব্যবহার করবেন। কিন্তু কতটা অংশ। যেখানে এক যায়গায় আলো বেশি, আরেক যায়গায় কম। একটি পাখির ছবি উঠানোর সময় আপনি তার মাথাকেই মুল ধরে ছবি উঠানো পছন্দ করবেন, কিন্তু বাগানের ছবি উঠানোর সময় আলোছায়া সম্বলিত বেশ কিছুটা যায়গা বিবেচনায় আনতে চান।
ডি-৯০ মিটারিং মোড ৩ ধরনের। ম্যাট্রিক্স, সেন্টার ওয়েটেড এবং স্পট।
ম্যাট্রিক্স মিটারিং : এটাই সাধারনভাবে ব্যবহৃত হয়। সামনের দৃশ্য থেকে আলো ক্যামেরার সেন্সরে প্রবেশ করে এবং সেখানে ডাটাবেজের লক্ষ লক্ষ প্যাটার্নের সাথে মিলিয়ে সঠিক মান বের করে।
সেন্টার ওয়েটেড মিটারিং : পুরো দৃশ্য বিবেচনায় আনা হবে, কিন্তু বেশি গুরুত্ব দেয়া হবে কেন্দ্রের মুলত ৮ মিমি এলাকাকে।
স্পট মিটারিং : কেন্দ্রের ৩.৫ মিমি এলাকাকে প্রাধান্য দিয়ে হিসেব করা হবে।
মিটারিং মোড পরিবর্তন
.          ক্যামেরা অন থাকা অবস্থায় মিটারিং বাটন চেপে ধরুন (সাটার রিলিজ বাটনের পাশে)।
.          কমান্ড ডায়াল ঘুরিয়ে সঠিক মোড সিলেক্ট করুন।
সেটিং দেখার জন্য ওপরের ডিসপ্লে ব্যবহার করতে পারেন অথবা এলসিডি অন করে নিতে পারেন।
ছবির বিষয় অনুযায়ী সঠিক মিটারিং মোড ব্যবহার করুন, ভাল ছবি উঠান

No comments:

Post a Comment